Pages

Saturday, July 7, 2018

কিছু শ্রেষ্ঠ আম (প্রথম ভাগ)




Ranipasand (রানিপসন্দ)

          18 শতকের মাঝামাঝি সময়ে বাংলার শাসন করা নওয়াব যুগের একটি বয়সী আম, রানী পসন্দ মুর্শিদাবাদ জেলা ও তার আশপাশের জনপ্রিয় এবং ঐতিহ্যের অংশ। এটি রানী পসন্দ-এর নামে, অতীতে নওয়াবের শ্রেষ্ঠ স্ত্রী এটি পছন্দ করেছে। এর বৈশিষ্ট্যগুলি প্রাথমিকভাবে পরিপক্ক, মিষ্টি শাঁস, হলুদ রঙের ত্বক ।

Enaet Pasand এনায়েত পসন্দ

          এটি একটি সুন্দর আম যা নওয়াব দ্বারা জনপ্রিয় মুর্শিদাবাদি আমের 'পসন্দ' বিশেষের অংশ। এনায়েত খান, একটি জগীরদার বা স্থানীয় শাসক বা ওমরাহ, এই জাতের আমকে পছন্দ করতেন এবং এটি পৃষ্ঠপোষকতা করতেন এবং এইভাবে এটির নাম এনায়েত পসন্দ হয় । এটি একটি মাঝারি আকারের আম, ২00-300 গ্রাম ওজনের, শাঁসযুক্ত, সরস এবং অতি সুস্বাদু ।

Bimli বিমলি

          মীর জাফরের শাসনামলে, নতুন আমের চাষের জন্য বিমলি নামে একটি দাসী নিয়োগ করা হয়। তার কঠোর পরিশ্রমের ফলে একটি নতুন আম জাতের সৃষ্টি হয় । তার পরে এই নতুন আম জাতের নামকরণ করা হয় বিমলি। এটি বৈচিত্রময় রঙিন লাল হলুদ এবং একটি মিষ্টি, সরস শাঁসযুক্ত পাতলা চামরা আছে এবং ২00-২৫0 গ্রাম ওজনের হয় ।

Anaras আনারস

           নামটি প্রস্তাবিত, এই আমে একটি আনারসের গন্ধ আছে। এর এক একটি "বিরা" আকারের হয় । যদিও আকার ছোট এটি অনেকটা আনারসের মত সাদা হয় এবং এটিতে আনারসের মত খুব গন্ধ হয় । এটি সহজে পাকা এবং তার অস্বাভাবিক এবং আকর্ষণীয় স্বাদ জন্য মানুষের কাছে একটি প্রিয় ফল ।

Kalapahar কালাপাহাড়

          এর চেহারাটি হল একটু বড়, কালচে সবুজ রঙের ত্বক , যা আমটি ছাড়ানোর পরেও থাকে । এই জন্য এর নামকরণ করা হয় পৌরাণিক খারাপ ছেলে কালাপাহাড়ের নামে। যাইহোক, আমটিতে একটি মিষ্টি, সরস শাঁস আছে।

Saranga সারান্গা

          কিংবদন্তিটি এই যে, এই আমগুলি নবাবের হাভেলির দরজায় "সারঙ্গি" সঙ্গীতশিল্পীদের কাছে নিবেদিত ছিল। এটি আকারে ক্ষুদ্রতম, প্রায় 100 থেকে 150 গ্রাম ওজনের হয় এবং গাছের উপর সত্যিই খুব সুন্দর দেখায়। ত্বকটি পাতলা এবং এটি খুব দারুণ।

Himsagar হিমসাগর

          মুর্শিদাবাদ, মালদ্বীপ, নাদিয়া এবং উত্তর ২4 পরগনার মধ্যে বেশিরভাগ জায়গায় এটি পাওয়া যায়, এই আমগুলি নিদারুন মিষ্টি। কাঁচা অবস্থায় এটি সবুজ যখন, পাকলে এটির ত্বকে একটি সুবর্ণ আভা আসে । বেশিরভাগ আম এর স্বাদের কাছে আসতে পারে না। আমের কোন আঁশ থাকে না এবং একে অমৃতের সমান মিষ্টি বলে মনে করা হয় ।

Molamjam মোলামজম

          মুর্শিদাবাদ আমের মধ্যে এটি এক বিশেষ মূল্যবান বংশধর । এটা বলা হয় যে এটিকে ছারাবার সময় থেকেই এর স্বাদ পাওয়া যায় ।

Bira বিরা

          সরদারপাসান্দ নামেও পরিচিত এই আম বিরা, লম্বা লম্বা এবং মুর্শিদাবাদের বাজারে প্রথম এই আম আসে , যার ফলে বিক্রেতারা এটি থেকে প্রচুর অর্থ উপার্জন করে। কাঁচা আবস্থায় সবুজ কিন্তু পাকলে পুরো হলুদ হয়ে যায়।

Champa চম্পা

          মুর্শিদাবাদে এই সুন্দর জাতের আমটিকে নিয়ে গর্ব করা যায় । চাঁপা ফুলের মতো সুন্দর হলুদ রঙের শাঁসযুক্ত যাতে চাঁপা ফুলের মতো সুন্দর গন্ধ পাওয়া যায় । তার নাম সম্পর্কিত বিভিন্ন তত্ত্ব আছে। এর মধ্যে জনপ্রিয় কাহিনীতে বলা হয় যে আম নামকরণ করা হয় মুঘল যুগের বিখ্যাত নর্তকী চম্পাবতী এর নামে নামকরণ করা হয়। বিশেষ স্বাদ ও সুন্দর গন্ধের এবং গুণমানের কারণে এটি একটি উচ্চমূল্য দাবি করে। তার চেহারা ছোট, হলুদ রঙীন ত্বক যুক্ত বিশেষ প্রজাতি । এটি উপসাগরীয় দেশগুলিতে রপ্তানি করা হয়।



No comments:

Post a Comment