Pages

Thursday, July 5, 2018

ইউরিডাইস এবং অরফিয়াস এর ভালবাসার কিছু মুহূর্ত

                      ইউরিডাইস (Eurydice) এবং অরফিয়াস (Orpheus) এর ভালবাসার কিছুক্ষণ

          অরফিয়াস (Orpheus) প্রাচীন গ্রীক পুরাণে এক কিংবদন্তি সুরকার ও কবি ছিলেন। তিনি সর্বশ্রেষ্ঠ ছিলেন তার সুন্দর সঙ্গীত এর জন্য । যা প্রত্যেককে, এমনকি পাথর এবং বন্য পশুদের ও প্রমোদ প্রদানের জন্য পরিচিত ছিলেন । কিন্তু তিনি তার স্ত্রী ইউরিডাইস (Eurydice) এর প্রতি তার গভীর ভালবাসার জন্য-ও পরিচিত ।


          ইউরিডাইস (Eurydice) এবং অরফিয়াস (Orpheus) বয়সে তরুণ এবং গভীর প্রেমে আবদ্ধ ছিল। তাদের প্রেম এতটাই গভীর ছিল যে তারা কার্যত অবিচ্ছিন্ন ছিল। তারা পরস্পরের প্রতি ভালবাসায় এতটাই নির্ভরশীল ছিলেন যে প্রতিটি অনুভূত মুহূর্ত তারা অন্য কে ছাড়া বাঁচতে পারতেন না । এই তরুণ প্রেমীদের জীবন এতটাই খুশি ও সুখময় ছিল যে তাদের সময় নদীর জল্ধারার মত বয়ে চলত । 


          আরিসটিয়াস (Aristaeus), ভূমি ও কৃষির একজন গ্রিক দেবতা, ইউরিডাইস (Eurydice) কে বেশ পছন্দ করে, এবং সক্রিয়ভাবে তার পশ্চাদ্ধাবন করে। আরিসটিয়াস (Aristaeus) –এর থেকে পালাবার সময়, ইউরিডাইস (Eurydice) এক সাপের ঘাঁটির সামনে পড়ে যান এবং সেখানে থাকা সাপ গুলি মারাত্মক ভাবে তার পা কে ক্ষতবিক্ষত করে দেয় ।


          শোকে দুর্ভোগে, অরফিয়াস (Orpheus) ভেঙে খানখান হয়ে পড়েন । তার সমস্ত বেদনা দু:খের গানের রুপে তার কণ্ঠ থেকে বেরিয়ে আসে । ওনার এই হৃদয় বিদারক গান শুনে সমস্ত পৃথিবী , মানুষ , পশু-পাখি এবং দেবতা কাঁদছে। দেবতাদের পরামর্শে, তিনি পাতাল লোকে প্রবেশ করেন এবং তাঁর সঙ্গীত হাইডস (Hades) এবং পারসফোন (Persephone) এর হৃদয়কে ও নরম করে তুলল।


          অরফিয়াস (Orpheus) এর কাতর আবেদনে (গানে)হাইডস (Hades) এবং পারসফোন (Persephone) একটি শর্তে: ইউরিডাইস (Eurydice) কে ফেরত দেন । শর্তনুসারে উপরের বিশ্বের পৌঁছে যাওয়া পর্যন্ত তিনি তার অনুসরণ কারিকে পিছন ফিরে দেখবেন না । মহানন্দে তার গানের মূর্ছনায় সারা বিশ্বকে আনন্দধারায় ভরিয়ে দিয়ে অন্ধকার পথ ধরে উপরের (বাহির বিশ্বের) পথে রওনা দেন । পথের মধ্যে কোন কারনে সন্দেহ হওয়ায় অর্পিয়াস (Orpheus) পিছন ফিরে তাকিয়ে ফেলে ।


তারপর হাহাকার ।

No comments:

Post a Comment