Pages

Monday, August 13, 2018

ড্রাইভিং গন্তব্য


মান্দারমনি - ছুটির দিনগুলি কাটাবার জন্য একটি শ্রেষ্ঠ ও স্মরণীয় , পরিচিত সমুদ্র সৈকত ।

          আপনি কি দিঘা ও শঙ্করপুরের সমুদ্র সৈকতের ভীরে ক্লান্ত ? আপনার অবিস্মরণীয় ছুটি কাটাতে কম পরিচিত মান্দারমনি, একটি স্মরণীয় রোমান্টিক জায়গা।

          মান্দারমনি - পশ্চিমবঙ্গের বঙ্গোপসাগরের উপকূলীয় উপত্যকা বরাবর হৃদয়স্পর্শী একটি সুন্দর গ্রাম। এটি কলকাতার প্রায় 180 কিলোমিটার দূরে পূর্ব মেদিনীপুর জেলার শহরতলিতে অবস্থিত উত্তেজনা থেকে দূরে একটি নীরব ও শান্তিপূর্ণ স্থান।

          এই জায়গাটির আরও আকর্ষণীয় হয়ে ওঠার বাস্তবতা হল , যে পর্যটন প্রেমি জনতার কাছে এখনও মান্দারমনি অস্পষ্ট। তাই আপনি মান্দারমনির সমুদ্র সৈকত শান্তিপূর্ণ এবং প্রশান্ত পরিবেশে সম্পূর্ণ একাকিত্ব খুঁজে পেতে পারেন।

         মান্দারমনির এই অপরিচিততা এবং নিরবতার কারনে ধীরে ধীরে নববিবাহিত দের জন্য এটি একটি মধুচন্দ্রিমা গন্তব্যেস্থলের অন্যতম জায়গা রূপে পরিচিত হচ্ছে। অনেক ভ্রমণ প্রেমীদের কাছে এখনও এই উপকূলীয় গন্তব্য অনাবিষ্কৃত রয়ে গেছে।
মান্দারমনির সম্পর্কে সেরা জিনিস আপনি এই জায়গা দেখার জন্য কোন নির্দিষ্ট মরসুমে জন্য অপেক্ষা করতে হবে না যে হয়। সারাবছর মান্দারমনির আবহাওয়া আনন্দময়।

          গ্রীষ্মে একটু গরম এবং আর্দ্র। গ্রীষ্মের সময় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। সন্ধ্যা, যদিও, শীতল এবং বায়বীয় হয়। গ্রীষ্ম প্রায় তিন মাস ধরে চলে, অর্থাৎ মে থেকে মার্চ ।

আপনি কি বৃষ্টি বা রোমান্টিক মরশুম ভালবাসেন ?

          বর্ষা বা মৌসুমি মরশুমে বেশ ভারী বৃষ্টিপাতের সাথে ভেজার আনন্দই আলাদা। আপনি যদি রুক্ষ সমুদ্রকে ভালোবাসেন তবে এটি আপনার জন্য সেরা সময়। আপনি এই সময় সমুদ্র-এর এক শ্রেষ্ঠ রূপ দেখতে পাবেন। সন্ধ্যায় বায়ুমণ্ডলে ছড়িয়ে থাকা শীতল বাতাসের সঙ্গে হাল্কা শীতল অনুভব অসাধারন। বর্ষা বা মৌসুমি মরশুম জুন মাসে শুরু হয় এবং সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত চলতে থাকে।




কীভাবে মান্দারমনি পৌঁছাবেন?

          যদি আপনি পশ্চিমবঙ্গে থাকেন, আপনার উইকএন্ডের জন্য মান্দারমনি খুব স্বচ্ছন্দে গন্তব্যস্থল হতে পারে। আপনি সহজেই বাস বা একটি গাড়ী করে সেখানে পেতে পারেন। এটি আনুমানিক প্রায় 4-5 ঘন্টা দূরত্ব কলকাতা শহর থেকে।

          যদি আপনি বাংলার বাইরে কোথাও থাকেন ও সহজে ওখানে যেতে চান, তাহলে কলকাতা আপনার জন্য সবচেয়ে কাছের বিমানবন্দর ও হাওড়া বা শিয়ালদহ সবথেকে কাছের ট্রেন স্টেশন। সেখানে থেকে আপনি একটি ক্যাব ভাড়া করতে পারেন, একটি বাস(এসপ্ল্যানেড) বা একটি ট্রেন (হাওড়া)-এ সমুদ্র সৈকত-এ আনুমানিক প্রায় 4-5 ঘন্টা সময়ে পৌঁছে যাবেন ।

          মান্দারমনি পৌঁছানোর সবচেয়ে ভাল উপায় বাসে, কলকাতা থেকে ঘন ঘন বাস সার্ভিস দিয়ে মান্দারমনি ভালভাবে সংযুক্ত। যদি আপনি অনলাইনে অনুসন্ধান করেন, তাহলে আপনি কলকাতা ও মান্দারমনি এর মধ্যে 90 টির বেশি বাস সার্ভিস পাবেন। এই বাসগুলির ন্যূনতম ভাড়া 127 / - থেকে শুরু হয় এবং আপনি যে ধরনের বাস বেছে নেন তার উপর নির্ভর করে 450 / - পর্যন্ত যেতে পারে।

          প্রথম বাস সকাল 6 টায় কলকাতা থেকে শুরু হয় এবং শেষ বাস রাত 11:৩0 পর্যন্ত চলে ।

         আপনি যদি ট্রেনে যেতে পছন্দ করেন, দিঘা রেলওয়ে স্টেশন এ যাবার জন্য হাওড়া স্টেশন থেকে ট্রেন পাওয়া যায়।এখান থেকে মান্দারমনি পৌঁছানোর জন্য আপনি একটি ক্যাব ভাড়া করতে পারেন। দিঘা স্টেশন মান্দারমনি মাত্র ২৩ কিলোমিটার দূরে অবস্থিত।



No comments:

Post a Comment